Sunday, September 16, 2018

অলীক চিঠি



লীলা মজুমদার ক্ষমা করে দেবেন আশা করি।

*************************************
প্রিয় পানু,

এ চিঠিটা পড়েই গিলে নিস। চারিদিকে গুপ্তচর গিজগিজ করছে। এক্ষুনি জেনে যাবে সব। শোন আমি একটা জিনিস আবিষ্কার করেছি, কাউকে বলিনি এখনো। কাউকে মানে আবার ভাবিস না গরুর কথা বলছি। হ্যা হ্যা হ্যা। সেদিন এর কথা মনে আছে তোর? বোঁচা কেমন বোকা বনেছিলো কাউ নিয়ে। যাকগে সেসব। 

বুঝলি সেদিন মাঝ্রাতে চারদিক সব চুপচাপ, ভোঁওওও আওয়াজ করা মোটরবাইক, বিটলে কুকুর গুলো ভৌ ভৌ কিচ্ছু নেই। চৌকিদারের লাঠির আওয়াজটাও না। আমার ঘুম ভেঙে গেলো। এই শরীর খারাপের জন্য জানিসই তো বাড়িতে স্বাধীনতা বলে কিচ্ছু নেই, মশারীর মতোন খারাপ জিনিস টাঙিয়ে দিয়ে যায় রোজ। শুধু কি তাই, বিকেলে ছানা দুপুরে পেঁপে আর কুমড়ো রাতে চিকেন স্টু....দিন খুব খারাপ যাচ্ছে ভাই। একটু সেরে উঠলেই একটা কাবাবের দোকান দেখে রেখেছি। খেতে যাবো হ্যাঁ? আর আর অ্যামাজনে একটা রিমোট কন্ট্রোল কার দেখেছি, একদম ফেরারি, ওটা কিনবো ভেবেছি, জন্মদিনে আরো কিছু পয়সা জমিয়ে একটা রিমোট কন্ট্রোল্ড হেলিকপ্টারও কিনবো। তারপর এরকম মাঝরাতে বারান্দা থেকে হেলিকপ্টার নামাবো কেমন? 

আরে আসল কথাটাই বলিনি দেখছি। একটা ছোট ভূতের ছানা ধরার প্ল্যানে আছি, একবার ধরতে পারলেই হেলিকপ্টার টায় ঢুকিয়ে দেবো। সেদিন রাতে ঘুম ভাঙলো তো তারপর বারানাদায় গিয়ে ওই ভূতের ছানাটাকে দেখলুম। এক আঙুলের মতো সাইজ,  দেখি ব্যাটা ঘুড়ি ওড়াচ্ছে আমার বারান্দা থেকে। তার আগে অব্দি আমার মন খুব খারাপ ছিল, এবারে আমার জামা কিনতে যাওয়া হবে না, পুজোয় চিকেন রোল খাওয়া হবে কিনা কে জানে, ঘুরতেও যেতে পারবো না কতদিন কিন্তু ভূতের ছানাটার কসরত দেখেই প্ল্যান করে ফেলেছি বুঝলি। একে রোজ ছায়ার লোভ দেখিয়ে দেখিয়ে বশ করে ফেলবো। তারপর পুষতে পারলেই, তোর কাছে পাঠাবো বুঝলি।  সেই সবুজ পাথরটা পরিষ্কার করে রাখিস, ওইখানে বসে বাকি প্ল্যান করবো। 

ভূতের ছানাটা ছায়া ছাড়া আর কি খেলে তাড়াতাড়ি বশ হবে বলিস তো৷ পুরোনো ক্যাপ বন্দুকের ধোঁয়া দেবো? আর একটু খানি ডাল্ডার  টিনে রাখলে কি ভালো থাকবে? বিশদে আলোচনা সামনাসামনি হবে।  কাউকে বিশ্বাস নেই, ভূতের ছানাটা খুব বেশী কথা বলছে না  তাই বুঝতে পারছিনা বাঙালী না বিলেতি। বিলেতি হলে আবার মুশকিল।

বিঃদ্রঃ -  চিঠি লেখার পর একটা আপডেট আছে,  ভূতের ছানাটা লায়ন ক্যাপ শুনে চকচকে চোখে দেখছিলো।

ভালো থাকিস, আর এ চিঠি পরেই গিলে নিস কিন্তু। শিগগিরই দেখা হবে। 

- গুপী

No comments:

Post a Comment