Tuesday, April 23, 2019

নতুন বৈশাখে

চৈত্র মাসের রোদে নাকি মাথা খারাপ হয়ে যায়। বৈশাখেও হয় কি? কিই জানি! এই যে ঘামে ভিজে ভিজে খামোখা হাঁটছি এ কি মাথা খারাপের লক্ষন? 
বানান ভুল হল মনে হয়। কিই আসে যায়! আজকাল কিছুতেই যেন কিছু আসে যায়না। মন খারাপ করা পোস্ট স্ক্রোল করে মন ভালো করা পোস্টে চলে যাই, দু সেকেন্ডের এফেক্ট!

ভেড়ির ধার কিন্তু গাছ পালা নেই মোটেও। গাড়ি দাঁড়ানো আছে সার সার মরা মাছের মত চোখ মেলে। এই রোদে মাথায় গামছা জড়িয়ে নৌকায় বসে আছে এক বুড়ো। আচ্ছা ভালো থাকা কি? অন্যের তুলনায় আমি কত সফল ভেবে আরামে জাবর কাটা না আমি যা পাচ্ছি তাইতেই আনন্দে থাকা? সেকেন্ড অপশনে উন্নতি নাই অবশ্য। আমি দেখি বেশী ভাবি বেশী কিন্তু বুঝি কম। মাথাখানা পুরোনো প্রসেসরে কাজ করে। ভালো করে না কিন্তু বদলাবার উপায় তো নেই তেমন, তাই চালিয়ে নেওয়া আর কি।

আজকাল দোকানেও কিছু না কিনলে মিষ্টির প্যাকেট দেয়না, তাদের আবার সাইজের তফাৎ থাকে, কাউকে আবার চাইতে হয় বিশুর দোকানে ওসব না, রেগুলার কাস্টমার হলে এমনিই প্যাকেট ধরাবে। সে তুমি পাঁচটাকার চায়ের খদ্দের হও কি বিশ টাকার সিগারেটের। বিশু ভালো আছে। না না প্যাকেট দিয়েছে বলে না, ওর মুখের হাসিটা দেখেই বোঝা যায়।

বুড়োটা এখোনো নৌকায় বসে আছে। রোদ পড়লে মাছ মেলেনা? একই জায়গায় দাঁড়িয়ে কেন? এসব প্রশ্নের উত্তর মেলেনা। গরমে রোদে হাক্লান্ত হয়ে হাঁটছি কেন জানিনা না আসলে, জানি...আমার গরম ভাল্লাগে। শীতে কুঁকড়ে যাবার থেকে বোতাম খোলা শার্টে দরদর করে ঘামা ভালো। ঝিমিয়ে পড়া কুকুর, ঝিমিয়ে পড়া গাছ পেরিয়ে হঠাৎ হাওয়া ভালো।

কী যেন বলছিলাম, ভালো থাকা। আমার এক দাদা আছে, বোকাটে দাদা, সারা কিশোর যৌবন জ্যাঠা কাকাদের হাত নুরকুট হয়ে কেটে গেছে, পড়াশোনাতে তেমন কিছু না, আরো অজস্রে নিম্নমেধার ছেলের মত....কোনোরকমে বিএ পাশ করে, ডিস্ট্যান্সে মাস্টার্স করেছিল। চাকরি পাবে আশায় আশায় যৌবন শেষ হয়ে গেল। আমরা বড় হয়ে গেলাম, চাকরি পেয়ে গেলাম, "সেটল" হয়ে গেলাম। দাদাটাকে ক্রমে মলিন হতে দেখতাম। বোকাসোকা দাদাটাকে দেখলে মায়া হত খুব, কিন্তু একটা বয়সের পর ভালোবাসা লুকিয়ে রাখতে হয় অনেক অনেক ক্ষেত্রে। বোকারা পারেনা অবশ্য, আমি ওদের বাড়ি গেলেই আমার ভালোবাসার খুব ছোট ছোট জিনিস ঢুঁড়ে আনে.....অর্থনৈতিক ভাবে তেমন ভালো নেই কিন্তু টিউশন করিয়ে ফিরে ছোট তুচ্ছ ঘটনাগুলো আর আশার আলো দিয়ে যখন ভাত খেয়ে ওঠে তৃপ্ত মুখে ভালো থাকার গল্পই লেগে থাকে।

ভালো থাকা আর সফল হওয়া আলাদা ট্র‍্যাক দুটোর সাথে দুটোর কোনোই সম্পর্ক নেই কোনো এক সময় ক্রশ করা ছাড়া।কেউ দুটো ট্র‍্যাকেই চলে কেউ একটায়, কারো কারো দুটো ট্র‍্যাক ক্রশ করে কখনো কারো কারো না.....সবার ট্র‍্যাকেই স্বপ্ন থাক, আশা থাক নতুন বছরে।

No comments:

Post a Comment