Monday, April 15, 2019

অভ্যাস

অভ্যাস ব্যপারটা বড় অদ্ভুত না? আগের প্রজেক্টে একসাথে আমরা চা খেতে যেতাম, নতুন প্রজেক্টে সিঙ্গল ম্যান আর্মি, তাই একাই যাই....প্রথম প্রথম অসুবিধে হত ভারী আজকাল তো দিব্যি লাগে অসুবিধে হয়না। আবার যখন ডেনভারে থাকতাম, একা একা জীবনে ভয়ানক অভ্যস্ত হয়ে গেছিলাম, রাত দুটোয় বাড়ি ফেরা বা না ফেরা, চাঁদের আলোয় পাহাড় চড়া, বেলা বারোটায় বিছানা থেকে উঠে এক মগ চা আর বিস্কুট খেতে খেতে সিনেমা দেখে বিকেল অব্দি টেনে দেওয়া....বাড়ি ফিরে খুব অসুবিধে হত। কখন ফিরবো জিজ্ঞেস করা, মা বাবাই রাতের খাবার এর জন্যে বসে থাকবে, কী খাবো, কেন খাচ্ছিনা, রাতে কেউ উপোষ করে নাকি, এক স্যান্ডো গেঞ্জি দুবার পরার কি দরকার....উহ..... তারপর ফের অভ্যস্ত হয়ে গেলাম।

অভ্যেসের কথা বলছিলাম, কত রকম বিচিত্র অভ্যেস হয় মানুষের। খাবারের অভ্যেস নিয়ে কথা শুরি করলে তো শেষ হবে না? আমার অন্যের সামনে খেতে ভারী অস্বস্তি হয়। কারোর বাড়িতে কবেতে তো বিশেষ করে। কারন আমি ভাত রুটি কম খাই, বাকি তরিতরকারি ডাল মাছ মাংস প্রচুর খাই....লোকে ভাবে কিরকম নিকিরি টাইপ দেখো!

লোকের বাড়ি খাওয়া বলতে মনে পড়লো, আমি ছোটবেলায় কিছুই খেতে পছন্দ করতাম না প্রায়, মানে তরিতরকারি৷ প্রতিদিন স্কুল যাবার সময় মা আলুভাতে ডালভাতে ঘি আর ডিমসেদ্ধ মেখে খাইয়ে দিত, খাওয়াবার পর চাঁছিটা খাইয়ে বলত, "চাঁছিপুঁছি ভক্ষন এই ছেলেটা লক্ষন"। আর ছুটির দিনে খেতাম দুধ আলুভাতে ডালভাতে মাছ ভাত। হ্যাঁ আমি ছোট থেকেই বিচিত্র কম্বোতে খাবার খাই। সে সব বলব খন, আগে ছোটবেলার ঘটনাটা বলেনিই। তো একজনের বিয়েতে খেতে গেছিলাম, সমস্ত ফেলে আমি খুব তরিবত করে নুন আর ভাত খেয়েছিলাম। বাড়িতে ভাতই খেতে চাইতাম না! সকলে মাকে বলেছিল, ও ভাত খেতে খুব ভালোবাসে না? কেমন নুন দিয়েই খেয়ে নিল। এর আড়ালের কথা নাকি, " বাড়িতে ঠিক মত খেতে পায় না না?"

যাক বিচত্র খাবারের কথায় ফিরি। আমার খাওয়া দাওয়া খুবই বিচিত্র আগেই বলেছি। আমি মুড়ি দিয়ে আর মাছ দিয়ে সব রকম কম্বিনেশন খেতে পারি। যেমন মাছের ঝোল দিয়ে রুটি, মুড়ি। শাক দিয়ে মুড়ি....ইত্যাদি প্রভৃতি। তা আমার রুটি মাছ নিয়ে বন্ধু বান্ধবরা খুব আওয়াজ দেয়, আশ্চর্য এই যে তারাই আবার হাম হাম করে পচা মাছ(শুঁটকি), কাঁচা মাছ (সুশি) খায়! আমি ডেনভারেও রুটি মাছ খেতে দেখে তৎকালীন ম্যানেজার খুব আওয়াজ দিয়েছিল, ওমা দেখি একদিন টিম লাঞ্চে মেক্সিকান রেঁস্তোরায় গিয়ে ফিশ ট্যাকো অর্ডার করেছে!

যাকগে, যা বলছিলাম, বিচিত্র খাওয়ার কথা, আমার এক বন্ধু লেবু চিপে পান্তুয়া খায়, আরেক বন্ধু ব্রেকফাস্টে ভাত খায়, আরেক বন্ধু আছে আঙুরের থেকে পচা আঙুরের স্বাদ বেশী পায়। এক বন্ধু কফিতে ঘি দিয়ে খায়! এক কলিগকে দেখেছিলাম কর্ন স্যান্ডউইচ টা, পোচের তরল কুসুমে মেখে মেখে খাচ্ছে, সে আবার মাছের, চিকেনের আঁশটে গন্ধ সইতে পারেনা!
তবে সেরা দেখলাম আজ লাঞ্চে, একজন এসে আমার টেবিলেই বসেছিল, জায়গা না পেয়ে। লোকটা একটা কৌটো থেকে ভাত ঢাললো, একটা থেকে মাছের ঝোল আরেকটা কৌটো থেকে.....বলুন তো কি? 
চানাচুর!! 
হ্যাঁ হ্যাঁ চানাচুর। মুখরোচকের টক ঝাল মিষ্টিটা। দিব্যি মাছের ঝোলের সাথে ভাতে মাখিয়ে মাখিয়ে খেলেন।

তা আপনাদের কার কি বিচিত্র খাদ্যাভ্যাস আছে?

No comments:

Post a Comment