Monday, April 1, 2019

নির্বাণ

#হাবিজাবি

ভালো থাকা খারাপ থাকাটা নিজের উপর নিয়ন্ত্রিত করতে পারাকেই কি নির্বাণ বলে? চিনার পার্কের অটোয় একজন অটোওয়ালা আছে,  তাকে আমি কোনোদিন হাসিমুখে দেখিনি। খুব ভুরু কুঁচকে, প্যাসেঞ্জার, ভ্যানওয়ালা, রাস্তার লোক যাকে পারে মুখ ঝুক করে। আমায় একদিন ব্যাগ নিয়ে সামনে কেন বলে ধমকেছিল।আমি ভয়ে ওর অটোয় চড়িনা। হ্যাঁ, আমি একটু পলায়নবাদী আছি বটে কিন্তু নেগেটিভ লোক, অকারনে অপমান করা লোকের থেকে দূরে থাকলে শান্তি বজায় থাকে দেখেছি। যেসিন এসব তুচ্ছ খোঁচা গায়ে মাখবো না জানি নির্বান লাভ করবো। 

রাজারহাটের রাস্তায় দুধারের মাঠে সাদা সাদা মিনি কাশ ফুলের মত ফুলে ফুলে ছেয়ে গেছে, আর রাস্তার মাঝে গোলাপী আর হলুদ ফুল।  হুট করে চোখে পড়ে গেছিল, তারপর থেকে চোখ ফেরানো যায় না আর। খুউউব মন খারাপ থাকে যখন দেখেছি চারপাশে চোখ মেললেই মন ভালো হবার রসদ লুকিয়ে থাকে। কিংবা মন খারাপ থাকলে চোখ খুঁজে ঠিক কী দেখলে দোস্তের  মন ভালো হবে। 

 এপাড়ায় কেউ ঘুঘনি মুড়ি মাখিয়ে মাখিয়ে খায় না,  কিংবা চায়ে ডুবিয়ে ডুবিয়ে আয়েস করে বান পাঁউরুটি। আমি দেখেছি এ দুটো খাবারই বড় আরাম করে খেতে, আমি চায়ে ডুবিয়ে  খেতে গিয়ে অম্বল করে ফেলেছি, স্টিলের প্লেটে কিরকম করে ধোয়াতে আটকে গেছি। সব কিছুর স্বাদ সবাই পাবেনা এইই নিয়ম.....কিন্তু আমার ককম্ফোর্ট জোন কোথায়? আমি একদিনের আউটিং এর নামে রিসর্টে গিয়ে আরাম পাইনা আবার মাছি ভনভন করা জায়গায় স্বস্তি পাইনা। 

ইচ্ছে করে এক্ষুনি এই বসন্তের বিকেলের হাওয়া গায়ে ওই সেইই ফুলে ছাওয়া রাস্তাটা ধরে চলে যাই, সেই আমার পুকুরটার পাড়ে। বসে বসে ঠোঙায় মুড়ি আর সিঙারা মাখিয়ে মাখিয়ে খাব। মাড়োয়ারি শিঙারা না,  বাঙালী শিঙারা, হলুদ বেশী দেওয়া পুর। আঙুল গুলো হলুদ হয়ে যায়। ওই পুকুরটা আমার বলছি কেন? কারন ওটা আর কাউকে দেখাতে নিয়ে গেলে আর থাকে না যে, কালাচাঁদের দোকানের মত, স্রেফ আমার জন্যেই।

আজ রাতে খুব ঝড় জল বুঝি? হলেও আমি ভিজতে যাব না, আমার মন খারাপ লাগছে গাড়ির স্ক্র‍্যাচ রিমুভার বিক্রী করা ছেলেটার জন্যে। খুব করে বলেছিল, কত ডেমো দেখালো, নিয়ে নিলেই হত নাকি? সারাজীবন আমার এ দোলাচল কি ঘুচবেনা? সেদিন মাঝিটা মাত্র কুড়ি টাকা বখশিসের জন্যে আপনি আপনি করে কথা বলল আমার শুনে অস্বস্তি হচ্ছিল খুব তবু বলতে পারলাম কই,  আমায় তুমি বলুন। যেমন বলতে পারিনি ক্রেডিট কার্ডের ছেলেটাকে আমার সাথে চা খেতে, যেমন বলতে পারিনি আমার ম্যানেজারকে এরকম বালের কাজ আমি করবো না,  যেমন..... 

একদিন নির্বাণ হবে আমার, এসব তুচ্ছ জিনিস সব উপেক্ষা করে হলুদ রঙের ফুল হয়ে যাব।

No comments:

Post a Comment