Sunday, July 8, 2018

ঠিকানাহীন বেনামী চিঠি

কেমন আছো? ভালো নেই মনে হয়, কেমন করে জানিনা আমি বুঝি।
একটু তফাৎ থেকে দেখলে সব কিছুরই রঙ রস বেশ ধরা পড়ে। এই যে বর্ষায় এমন ঘাস বনের আগাছা বেড়ে বেড়ে আধ হাঁটু সমান হয়েছে ,এলোমেলো গাছপালাদের চনমনে ভাব এসব এর মধ্যে দিয়ে হাঁটলে হয়তো চোখে পড়তো না, গাড়ি থেকেও পড়ে না, তখন খালি স্পীড, হাওয়া এসব ধরা পড়ে। অটোয় বসে দিব্যি দেখতে পাচ্ছি ঘাসফুল ফুটেছে কেমন। আগাছা গুলো জাপ্টে ধরেছে ফেলে দেওয়া মেট্রোর লোহার বিম। আশ্চর্যজনক ভাবে আমার এই দৃশ্যটা বড় ভালো লাগে, এই যে পুরোনো ঘর ,বাড়ি বা পরিত্যক্ত লোহার, সিমেন্টের বিম , থাম এসব গুলো ঘিরে যখন ফের গাছ , ঘাস জঙ্গুলে আবহাওয়া গড়ে ওঠে। মনে মনে হয়তো আমি এই সভ্যতা ধ্বংস হোক চাই.....কিই জানি!

আমার গাড়িটা সেদিন বাইরে পার্ক করেছিলাম, আর পাখিরা তাদের সুলভ শৌচাগার বানিয়েছিলো, খুব আমোদ পাইনি বলাই বাহুল্য তবে অবাক ব্যাপার এই যে আমি খুব রেগেও যাইনি পাখিদের উপর। সুযোগ পেয়েছে করেছে কিই বা বলার! অফিসে পা ঘষে ঘষে ঢোকার সময় আমি চারদিক যেন আরো বেশী করে দেখে নিই সব, বেঁটে গাছেদের নীচে কয়েকজন লোক বসে বিশ্রাম নেয়, আমি হ্যাংলা ছেলের মতো দেখি, বিকেলে চা খেতে যাবার সময় দেখি বাগানে খুরপি চালাচ্ছে এক মনে বুড়ো আমি ভাবি আমার কোনো বিকেল নেই, গাছ নেই।

অফিস বাসটা বেরোয় যে রাস্তা দিয়ে সেটা ভারী অন্ধকার একটা রাস্তা, দুটো চা দোকান আছে কেন কে জানে! অন্ধকার হলে চেনা রাস্তাও কেমন অচেনা হয়ে যায়, ডোবার জল চকচকে মনে হয়, গাছ গুলোকে মনে হয় রহস্যময় । আমার খালি মনে হয় রাত হলে এদের আড্ডা বসে সবাই মিলে। তখন ওরা আমাদের নিয়ে তামাশা করে, কেমন আমরা আসল জিনস ফেলে নকল দিয়ে শহর সাজাই....

শহরে ঢকার মুখে ঝাঁ চকচকে সাজানো গাড়ির শো রুমের পাশেই একটা মুদীর দোকান, খালি গায়ে লোকটা জিনিস মেপে মেপে দেয় আমি দেখতে পাই, ওর জানলায় কাপড় কেটে ঝোলানো পর্দা ওড়ে আমি দেখি একটা খোকা পড়তে বসেছে। গেরস্থালীও ভালো আবার ওই রহস্যময় গাছপালা দের আড্ডাও আবার এই ঠিক বাড়ির সামনেই একটা ভবঘুরে পাগলা এসে জুটেছে ফুটপাতে সেও ভালো।আমায় সবকিছুই সমান টানে...তবে একটু তফাতে থেকে, কাছে গেলে আমি জানি ওই ঘাসের ঝোপ থেকে পিঁপড়ের সার কিংবা গোবর আমায় বিরক্ত করবে। ওই এক চিলতে ঘরে হাজারটা অভাব আমায় বিব্রত করবে। ওই ফুটপাতে আনমনা হয়ে বসে থাকতে গেলে আমি স্বাচ্ছন্দ্যবোধ করবো না।

আসলে একটু দূর সব কিছুতেই ভালো হয়ত। ভালো থেকো।

---

2 comments:

  1. Chamatkar hoyeche lekha ta.Ekta nirdisto duratto theke sab jinis k flawless bole mone hoy.Sei dekhar anondo ache sandeho nei.Kintu sab samay ei duratto rakkha kara jai na etao satti.Hoyto oi asachandya gulor kache gie tader madhey anondo khoja tai amader segulor kache tane.-Sunanda.

    ReplyDelete
    Replies
    1. একদম ঠিক বলেছ সুনন্দা। দূর থেকে দেখা--এটা এস্কেপিস্ট এর লক্ষন। কাছে গিয়ে ভুল ত্রুটি মেনে ভালোবাসাটাই আসল।

      Delete