Sunday, July 7, 2019

রথের দিনে

"না চাহিতে মোরে যা করেছ দান আকাশ আলোক তনু মন প্রাণ....."

বিক্রম সিং গাইছেন। নিজের আত্মার মধ্যে সব কটা শব্দ ঢুকিয়ে গাইছেন, প্রতিটা শব্দ বিশ্বাস করলে এমন উজাড় করে গাওয়া যায় বোধহয়....তবে কেন এমন হুট করে চলে গেছিলেন? 
লম্বা সিগন্যাল। সিটে শরীর ছেড়ে দিয়েছি...."এ যে তব দয়া জানি জানি হায়, নিতে চাও বলে ফেরাও আমায়...গানের মধ্যেকার বিষাদ আমার ক্লান্ত শরীরকে আরাম দেয়।
এদিকে রথ ওদিকে ফোর্থ জুলাই, অফিস ফাঁকা জলদি। আকাশের রঙ দেখতে পাওয়া সময়ে বেরোতে পারলে বড় ফূর্তি হয়। সাদাটে থেকে গোলাপি হয়ে সোনালী হয়ে লাল হয়ে কালো....গাড়ি চালাতে চালাতে হাঁ করে তাকানো যায়না বেশী, পিছনের গাড়ি তাড়া দেয়। এই রাস্তাটা বড় সুন্দর। এইই বড় বড় গাছ, দেবদারু, নিম এর ফাঁকে স্বর্ণচাঁপা উঁকি দেয়। চাঁপা গাছ কে চিনিয়েছিল?  স্কুলবাড়ির মাঠে একটা ছিল সেই দেখেই শেখা মনে হয়। আহ বড় সুন্দর গন্ধ হয়। অত দিন শুঁকিনা। আজ বিশ্বরূপ বলছিল, ওর এক জুনিয়র নাকি হারিয়ে গেছে। এমনিই একদিন দুম করে,  কিন্নরে নাকি লাস্ট ট্র‍্যাক করতে পেরেছিল....হারিয়ে যাওয়া এত সহজ বুঝি? হারিয়ে গেলে বেশ হয়। হুট করে নেই হয়ে গেলাম একদিন।

 রথের জন্যেই রাস্তা বন্ধ, জ্যাম কাটিয়ে অন্য রাস্তা ধরতে হয়। এ রাস্তা আমি চিনিনা, অচেনা রাস্তায় গেলে কেমন মনে হয়না? আমি হাঁ করা ছেলে,  হাঁ করে এদিক সেদিক তাকাতে যাই, আমার রাস্তা বেড়ে যায়। 

এদিকে মনে হয় রথ আসতে পারেনি,  অন্ধকার ছায়া ছায়া স্ট্রীট লাইট, একটা লোক হেলমেট হাতে হেঁটে যাচ্ছে। নির্ঘাত বাইক খারাপ হয়ে গেছে। রাস্তা চেনার অছিলায় জিজ্ঞেস করি....ডাক দিই আপনি যাবেন আমার সাথে? 

রাজারহাটে অফিস, ডেলিভারির কাজ করেন। আজ তাড়াতাড়ি বেরিয়েছিলেন মেয়েকে রথের মেলায় নিয়ে যাবেন। 
"আর ভাই কপালে না থাকলে যা হয়।"
বিমর্ষ শোনায় গলা। আমার মা বাবাই রথের মেলায় গেছে, ফোন করেছিল, গাছ আনবে আর জিলিপি আনবে আমার জন্যে। এর মেয়েটার বুঝি পাঁপড়ভাজা হবে না আজ তাও হয় নাকি? অ্যান্টি মর্ফি'স ল তে আমার রাস্তা এদিকে হয়ে গেল। 

ভদ্রলোক নেমে যাবার আগে আলো আলো মুখে আসি ভাই বলে গেলেন। আমাদের দেশে ধন্যবাদ দিতে হয় না, হাসি দিয়েই সব হয়ে যায়। আমার মন  ভালো হয়ে গেছে আবার, একটু আগের বিষাদ কেটে যাচ্ছে, জ্যামটাও পেরিয়ে গেছি।

আহা উৎসব সবার হোক....

2 comments:

  1. তোমারও ভালো হবে, এই আমি বলে রাখলাম।

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ কুন্তলাদি। তোমাদেরও ভালো হোক 😇

      Delete