Wednesday, March 23, 2016

নানারকম (৮)

ধরুন আপনি বিদেশী রেস্তোরাতে খেতে গেছেন , চোখের সামনে থরে থরে সাজানো জিলিপী। লালচে হলুদ রসালো বস্তুটা দেখেই চোখ অবভিয়াসলি চকচক করে উঠবে। মেনুতে দেখি জিলিপীর নামও নিশান নেই।  ভাবলাম ডেকে জিগ্যেস করে ব্যাপারটা বুঝিয়ে নাম জেনে অর্ডার দেবখন। মধ্যপ্রাচ্যের দোকান এর হিসেব মেনে বেশ সুন্দরী একজন খাবার দাবার দিচ্ছিল।  তাকে এই বিষয়ে খানিকটা জ্ঞান দেওয়া তো ফু মশাই। বেশ ডেকে গুছিয়ে বলা হলো , ওই যে প্যাঁচানো , সোনালী বর্ণের বস্তুটি দেখা যাচ্ছে , ওটা আমাদের অতি প্রিয় একটি ইন্ডিয়ান মিষ্টি। তা ওই বস্তুটা আপনাদের ফ্লেভার এ কেমন হয় তা জানার বিশেষ আগ্রহ  হচ্ছে।  তা ও জিনিস কে বলেন কি আপনারা?
"ওহ ইউ মিন জালেবী "? 
আমাদের মুখের অবস্থা কেমন হয়েছিল সে বর্ণনা না দেওয়াই ভালো। 
খেতে গিয়েছিলাম জেরুজালেম বলে একটি রেস্টুরান্ট এ।  ছোট্ট , বাঁশ এর দিয়ে ঘেরা ছাউনি মতো করা।  দেখনদারির দিক থেকে ভারতবর্ষের যেকোনো পাহাড়ি এলাকার পাতি রেস্টুরেন্ট এর মতই। কেবল মাছি নেই ,আর প্লাস্টিক এর জগ নেই , যেটা এক্ষুনি উল্টে পরে একাকার হবে। আমরা অনেকজন ছিলাম তাই একটা গোল টেবিল বৈঠক এর মতই  বসে অর্ডার নিয়ে বিরাট চিন্তায় পরে গেলাম। তার কারণ অনেক কিছুই খেতে ইচ্ছে করছে।  শেষ মেষ আলাদা আলাদা অর্ডার করাই সাব্যস্ত হলো। আমি একটা কম্বিনেশন প্ল্যাটার নিয়েছিলাম।  তাতে ফালাফেল নাম একটা অতি সুস্বাদু খাবার থাকে  যেটা কিনা আমাদের আমাদের পৌকোড়ার মত খেতে অনেকটা। সেটার সাথে হামাস ডিপ থাকে। আর ছিল আঙুর পাতার একটা বস্তু।  খেতে মন্দ না।  আর থাকে অনেক কটা কাবাব আর পোলাও এর মত একটা ব্যাপার। 
এটা গুগল বাবুর থেকে ধার করা ছবি , আমি খেতে ব্যস্ত ছিলাম তাই ভালো ছবি তুলতে পারিনি 
এইটার নাম হলো ল্যাম্ব শ্যাঙ্ক ,আদতে পার্সিয়ান খাবার সম্ভবত 

এখানার নাম চিকেন Gyro



বাক্লাহামা বলে একটা মিষ্টি খেলাম , মশাই কি বলব দিল জান তর হয়ে গেল একেবারে। বেশি মিষ্টি খাইনি , একটা জিলিপি একটা বাক্লাহামা আর একটার নাম ভুলে গেছি ,  দেখা হিসেবে নাম দিলে  খেজুর স্যান্ডউইচ বলা যায়।
********************************************************************************

আমি যেখানে থাকি সে বাড়িতে একটা বাছা আছে যে মোটামুটি আমার বন্ধু স্থানীয়।  আমার বাচ্চাদের ততক্ষণ ভালো লাগে যতক্ষণ না তার বাবা মা তাদের প্রতিভার প্রদর্শন শুরু না করে। স্বাভাবিক বাচ্চা গুলোর সাথে আমার বরং বেশ জমেই যায়।  তো সেই ছেলেটার সাথে আমার যেহেতু বন্ধুত্বপূর্ণ  অবস্থান , তাই সে কার্পেট এ জল ঢাললে আমি ব্যাপারটা চেপে দেওয়ার চেষ্টা করি , সে মাঝে মাঝে চাঁদে বা মঙ্গলে রকেট ছাড়ে , আমি তার একমাত্র প্যাসেঞ্জার যাকে সে প্রাণ হাতে করে জায়গা দেয়।  এবং অবশ্যই যখন যুদ্ধ যুদ্ধ খেলা হয় , এক আধটা বুলেট অর গায়ে লাগলেও (ইচ্ছে করে নয়রে ভাই , আমি পাষন্ড না) চেঁচিয়ে বাড়ি মাথায় করে না।  তো একদিন আমি কৌতূহলী হয়ে জিগ্যেস করেছিলাম , সারাক্ষণ যে তোমার রি দুটো  "গুড পিপল" আর "ব্যাড পিপল" এর ফাইট চলে , কেন? ভালোরাই তো জিতবে ?
"ওহ টিনটিন , আমি তোমাকে আমার মতো বুদ্ধিমান ভেবেছিলাম। যে ভালো যুদ্ধ করবে সেই জিতবে" ।
ঠিকই তো , ভালো খারাপ তো বিজয়ী বা বিজিত নির্ধারণ করেনা , যুদ্ধ করে , ক্ষমতা করে।  বাচ্ছারা চিরকালই বুদ্ধিমান হয়। 






6 comments:

  1. Good. Enjoy karlam.

    ReplyDelete
  2. আমার বাচ্চাদের ততক্ষণ ভালো লাগে যতক্ষণ না তার বাবা মা তাদের প্রতিভার প্রদর্শন শুরু না করে।----------- eta best line

    ReplyDelete
    Replies
    1. ha ha , seriouly majhe majhe baba ma ra emon bachhader moto kaj suru kore dekhle bhoy lage.

      Delete
  3. Khache dache abar likhche...chi chi...(etake abhishap hisebe dekhleo khoti nai)

    ReplyDelete
    Replies
    1. ha ha , abhishape kaj hobe na , hojom howar jothajotho somoy diyei post korechi :P

      Delete