Saturday, June 16, 2018

ঘুম পেলে কত কি হয় ...


রাতগুলো কেমন গম্ভীর টাইপ হয়না? অনেক রাত এখন বুঝলে? আমার হিসি করা, জল খাওয়া ওষুধ খাওয়া হয়ে গেছে আলো নিভিয়ে শুতে যাবো কী মনে হলো বারান্দায় গেলাম। সন্ধ্যেবেলা এক পশলা বৃষ্টি হয়ে ঠান্ডা হাওয়া দিচ্ছে, একটাও লোক নেই রাস্তায়। তিনটে কুকুর খালি শুয়ে, একটা আবার পা গড়াগড়ি খাচ্ছে আর ঠ্যাং উঁচিয়ে আহ্লাদ করছে। ঝাঁকড়া গাছটার নীচে একটা টিউবলাইট দপদপ করছে দেখি। দূর থেকে একটা সাইকেলে অলস প্যাডেলে কে যেন আসছে, আমি দেখছি চেয়ে কুকুরগুলোর রিয়্যাকশন কী হয়। হতভাগা বিটলে গুলো কিচ্ছু করলো না! আমি হলেই খ্যাঁচম্যাচ লাগাতো। ওদিকে দূর থেকে চৌকিদারের বাঁশি শোনা যাচ্ছে, এর জন্যই লেখা হয়েছিলো, "তারে আমি চোখে দেখিনি, তার অল্প অল্প বাঁশী শুনেছি"। চারদিকে সব বাড়িতে আলো নেভানো, এমনকি পাশের বাড়ির নতুন বিয়ে হওয়া ছেলেমেয়ে দুটোর হাসির আওয়াজও শোনা যাচ্ছে না। এসময়টাই ভূতেদের উপযুক্ত সময় বটে। কুকুরটাকে গালাগালি দিলাম অলম্বুষ গেঁড়ি গুগলির ঝাঁক বলে, ফিরতে যাবো দেখি আমাদের বারান্দার গ্রিলটা এসিরর সাথে কথা বলছে।
"কিরে আজ তোর নাইট নেই?" 
" না রে, আজ বৃষ্টি হয়েছে কিনা, ছেলেটা আবার শীতকাতুরে খুব, হাহাহা।"
"হ্যাঁ রে তোর খুব কষ্ট হয় না রে? রোজ রোজ অত গরম হাওয়ায় গা ডোবাতে হয়? 
- আরে ছাড় তো, প্রফেশনাল হ্যাজার্ডস। আমার জন্য তো তোকেও কষ্ট পেতে হয়, গরম হাওয়া তো তোর গা বেয়েই যায়!
- আরে না রে সেটা বলার জন্যই তো, আজ জানিস হাওয়াদা ফ্রিজের থেকে আইস্ক্রীমের ভাপ এনেছে জামার পকেটে করে। চল গায়ে জড়িয়ে খেয়ে নিই। তোর আজ ছুটি ভালোই হলো। কি বলিস?

তারপর আর আমি জানিনা কি হলো। এসব অশৈলী কাণ্ডকারখানা দেখে বেজায় ঘাবড়ে গেছিলাম তাই হেঁচে ফেলেছিলাম। ওমা তাতেই দেখি চারধার সব নিশ্চুপ।

রাতগুলো শুধু গম্ভীর না বেজায় সিক্রেট পকেট হোল্ডারও দেখছি হ্যাঁ। ^_^



2 comments:

  1. Satti kato ki j hoy!!Vlo hoyeche lekhata.Pare khub haschi.-Sunanda.

    ReplyDelete
    Replies
    1. অনেক ধন্যবাদ সুনন্দা।

      Delete